জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি (এনএপিডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ জুন ২০২১

মোঃ বদরুল আরেফীন

জনাব মোঃ বদরুল আরেফীন  জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমিতে ২৭ জুন ২০২১ তারিখে মহাপরিচালক (সরকারের সচিব) পদে যোগদান করেন। তিনি ০৬ জুলাই ২০২০ তারিখে সরকারের সচিব হিসেবে পদোন্নতি পেয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। এর পূর্বে তিনি খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) পদে কর্মরত ছিলেন।

 

মোঃ বদরুল আরেফীন বিসিএস (প্রশাসন) ক্যাডারের ৮ম ব্যাচের (১৯৮৬ ব্যাচ) একজন সদস্য। তিনি ১৯৮৯ সালের ডিসেম্বর মাসে এ সার্ভিসে যোগদান করেন। কর্মজীবনে তিনি বাণিজ্য মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, পরিকল্পনা মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, পানি সম্পদ মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে অত্যন্ত দক্ষতা ও পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করেছেন। তিনি জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (FAO) এর বাংলাদেশ অফিসে ছয় বছর সুনামের সাথে কাজ করেছেন। মাঠ প্রশাসনে তিনি ফরিদপুর জেলা প্রশাসকের কার্যালয়, ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয় এবং রোহিঙ্গা শরণার্থী শিবিরে দায়িত্ব পালন করেছেন। তিনি সরকারি প্রতিনিধি দলের সদস্য হিসেবে UNGA (2016), FAO Special Session (2007), European Development Days Event (2008), World Conference on Science (1999) ইত্যাদি ইভেন্টে অংশগ্রহণ করেন।

 

মোঃ বদরুল আরেফীন ১৯৮৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থবিদ্যা ও ইলেকট্রনিক্স বিভাগ হতে বিএসসি (সম্মান) এবং ২০০৩ সালে University of London হতে M. Sc in Health Services Management ডিগ্রি লাভ করেন। তিনি দেশে ও বিদেশে নানাবিধ পেশাধর্মী প্রশিক্ষণ লাভ করেছেন। তিনি Harvard University এর হার্ভার্ড কেনেডি স্কুলে Senior Executive Fellows (SEF 2002) কোর্সে ২০২০ সালে সফলভাবে অংশ নেন।

 

মোঃ বদরুল আরেফীন ১৯৬৪ সালে কিশোরগঞ্জ জেলা সদরে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে (বাবা স্কুল শিক্ষক, মা গৃহিণী) জন্মগ্রহণ করেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত (স্ত্রী কানিজ ফারিয়া, গৃহিণী) এবং এক কন্যা সন্তানের (নুজহাত জাবিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত) জনক।


Share with :

Facebook Facebook